#Homonyms(সমস্বর):Spelling এবং pronunciation এক কিন্তু আলাদা অর্থ প্রকাশ করে এমন শব্দকে Homonyms বলে।
Example:-
★You are (right).
★Look at your (right) side.
#Homophone(সমোচ্চারিত ভিন্নার্থ শব্দ):Pronunciation একই রকম কিন্তু বানান ও অর্থ আলাদা এমন শব্দকে Homophones বলে।
Example:
★Knew,New,Right,write.
#Oxymoron(বিরোধালঙ্কার):যে বাক্যে পাশাপাশি দুটি বিপরীত ধর্মী শব্দ থাকে তাকে Oxymoron বলে।।
Example :--
★He is (regularly irregular).
★ He is (constructively destructive).
#Hyperbole(অতিরঞ্জন /অতিশয়োতি):কোন ব্যক্তি/ বস্তুকে তার উপযুক্ত অবস্থানের চেয়ে অতিরঞ্জনের মাধ্যমে অতি গুরুত্ব প্রদান করাকে বিস্তারিতভাবে বর্ণনা করাকে Hyperbole বলে। (বিষয়টি আসলে কোন কিছু সম্পর্কে বাড়িয়ে বলা /চাপাবাজি করা)।
Example:--
★Ten thousand saw I at a glance.
★He is 900 years old.
★I ate the whole cow.
★I am so hungry that I could eat a cow.
#Allegory(রুপক কহিনী): কোন গল্প বা কাহিনী যেখানে কল্পনা করে কিছু বলা হয়।
Example:--
★জন বুনয়ান(John Bunyan) এর "The pilgrim's progress " একটি Allegory.
#Discourse(ভাষণ): Any spoken or written language that is longer than a sentence. (বাক্যের চেয়ে দীর্ঘ যেকোন কথ্য/লিখিত ভাষা)।
#Farce(প্রহসন): A play that aims to entertain the audience through the absurd and ridiculous characters and actions.(অযৌক্তিক ও হাস্যকর চরিত্র দ্বারা শ্রোতাদের আনন্দ দেয়ার লক্ষে এক প্রকার নাটক।
#Monologue(স্বগতোক্তি):Speech or writing produced, and often performed, by one person.
#Prologue(প্রোলগ):An introduction to play or a literary work.(নাটক বা সাহিত্যের ভূমিকা বা প্রস্তাবনা)।
Example:-
★You are (right).
★Look at your (right) side.
#Homophone(সমোচ্চারিত ভিন্নার্থ শব্দ):Pronunciation একই রকম কিন্তু বানান ও অর্থ আলাদা এমন শব্দকে Homophones বলে।
Example:
★Knew,New,Right,write.
#Oxymoron(বিরোধালঙ্কার):যে বাক্যে পাশাপাশি দুটি বিপরীত ধর্মী শব্দ থাকে তাকে Oxymoron বলে।।
Example :--
★He is (regularly irregular).
★ He is (constructively destructive).
#Hyperbole(অতিরঞ্জন /অতিশয়োতি):কোন ব্যক্তি/ বস্তুকে তার উপযুক্ত অবস্থানের চেয়ে অতিরঞ্জনের মাধ্যমে অতি গুরুত্ব প্রদান করাকে বিস্তারিতভাবে বর্ণনা করাকে Hyperbole বলে। (বিষয়টি আসলে কোন কিছু সম্পর্কে বাড়িয়ে বলা /চাপাবাজি করা)।
Example:--
★Ten thousand saw I at a glance.
★He is 900 years old.
★I ate the whole cow.
★I am so hungry that I could eat a cow.
#Allegory(রুপক কহিনী): কোন গল্প বা কাহিনী যেখানে কল্পনা করে কিছু বলা হয়।
Example:--
★জন বুনয়ান(John Bunyan) এর "The pilgrim's progress " একটি Allegory.
#Discourse(ভাষণ): Any spoken or written language that is longer than a sentence. (বাক্যের চেয়ে দীর্ঘ যেকোন কথ্য/লিখিত ভাষা)।
#Farce(প্রহসন): A play that aims to entertain the audience through the absurd and ridiculous characters and actions.(অযৌক্তিক ও হাস্যকর চরিত্র দ্বারা শ্রোতাদের আনন্দ দেয়ার লক্ষে এক প্রকার নাটক।
#Monologue(স্বগতোক্তি):Speech or writing produced, and often performed, by one person.
#Prologue(প্রোলগ):An introduction to play or a literary work.(নাটক বা সাহিত্যের ভূমিকা বা প্রস্তাবনা)।
©রিপন সেন
EDNOUB is the best helpline for the learners of English Language & Literature. It’s an international helpline by EDNOUB [www.facebook.com/groups/EDNOUB]. Enrich your skills on English keep visiting our blog regularly. Stay with us. Thanks a lot.
1 Comments
This comment has been removed by the author.
ReplyDeleteDrop your comment here ⬇